JSN Gruve - шаблон joomla Окна

সংক্ষিপ্ত বর্ননা: মীরপুর সিদ্ধান্ত হাই স্কুল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয় এর আওতাধীন সংশ্লিষ্ট শিক্ষা অধিদপ্তরের ঢাকা শিক্ষা বোর্ড এর নিয়ন্ত্রনে পরিচালিত একটি বেসরকারী অনাবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। জাতীয় প্রয়োজনে আদর্শ ও দায়িত্বশীর নাগরিক সৃষ্টির লক্ষ্যে দেশের ভবিষ্যৎ নাগরিকদের প্রকৃষ্ঠ জ্ঞান দান করাই বিদ্যালয়ের উদ্দেশ্য। ১৯১৬ সাল থেকে বিদ্যালয়েটি যাত্রা শুরু করে। পড়ালেখা ও আনুষঙ্গিক ক্রিয়া কর্মে যথেষ্ট এগিয়ে চলছে। ১৯২০ সালে সর্বপ্রথম কোলকাতা ইউনিভার্সিটির অধীনে ০৮ জন ছাত্র এই বিদ্যালয় থেকে মেট্রিক পরীক্ষায় অংশগ্রহন করে ১ম বিভাগে উর্ত্তীন হয়। এর পর থেকেই এই বিদ্যালয়ের পড়াশুনার মান অনেক উন্নত হয়েছে।

 

প্রতিষ্ঠাকাল: ২৪-০৯-২০১৬ইং।

 

ইতিহাস: সুদূর ১৯১৬ সালে অত্র এলকার একজন শিক্ষানুরাগী ব্যক্তিত্ব স্বর্গীয় বাবু মহেন্দ্রনাথ ভট্টাচার্য মহাশয় তার পিতা পন্ডিত গঙ্গা গোবিন্দ সিদ্ধান্ত মহাশয়ের নামানুসারে বিদ্যালয়টি স্থাপন করেন। ১৯১৬ সালের ১৭ই জুলাই বিদ্যায়লটি শুভ উদ্বোধন করেন তৎকালীন পূর্ব বাংলার বিদ্যাৎসাহী গভর্নর অব বেঙ্গৎল থমাস ডেভিড বেরন কারমাইকেল। তখনই প্রতিষ্ঠানটির নামকরন হয় “মীরপুর সিদ্ধান্ত হাই স্কুল”। বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষাক ছিলেন শ্রী প্রফুল্ল কুমার গুহ।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধা চলাকালীন সময়ে পাক হানাদার বাহিনী বর্বরোচিত হামলায় বিদ্যালয় ভবটি ব্যাপকভাকে ক্ষতিগ্রস্ত হয়। স্বাধীনতা উত্তর এলাকার কিছু সংখ্যক বিদ্যানুরাগী ও সমাজ সেবকের নিরলস ত্যাগ ও প্রচেষ্টার ফলে বিদ্যালয়টির অতীত গৌরব ফিরে আসে, এক্ষেত্রে এলাকার বিশিষ্ট দানবীর মুন্সী লাল মিয়া সাহেবের অবদান স্মরনযোগ্য। তিনি ১৯১৬ সালে ২ একর জমি শিক্ষার্থীদের জন্য খেলার মাঠ হিসেবে দান করেন।

ছাত্র-ছাত্রীর সংখ্যা: ২২৫০ 

পাশের হার: ৯৭%

   Design & Development by Netsoft Solution LTD.